কিছু সময়ের জন্য ঢাকায় চলছে বাস

কিছু সময়ের জন্য ঢাকায় চলছে বাস

শ্রমিকদের ঢাকায় ফেরায় বিড়ম্বনা কমাতে বিধিনিষেধে কিছুটা ছাড় দিয়ে রোববার দুপুর ১২টা পর্যন্ত গণপরিবহন চলাচলের অনুমতি দিয়েছে সরকার। এ সুযোগে রাজধানী ঢাকার সড়কেও ঘুরছে আজ বাসের চাকা।

বাসের সঙ্গে সিএনজিচালিত অটোরিকশাও চলতে যাচ্ছে আজ ঢাকার সড়কে। তবে বাস-অটোরিকশা দুটির সংখ্যাই খুবই সীমিত। যেহেতু স্বল্প সময়ের জন্য বাস চলাচলের অনুমতি দেওয়া হয়েছে, তাই অনেক বাস মালিকই এই স্বল্প সময়ের জন্য বাস সড়কে নামাননি।

রাজধানীর মালিবাগ রেলগেট এলাকায় কথা হয় রাইদা পরিবহনের একটি বাসের চালক হাবিবুর রহমানের সঙ্গে। তিনি বলেন, সকাল সকাল গাড়ি বের করে শহরের মধ্যে আমাদের নির্দিষ্ট রুটে গাড়ি চালাচ্ছি। স্বাস্থ্য বিধি মেনে বাসে যাত্রী তোলা হচ্ছে। কিন্তু খুব বেশি যাত্রীর চাপ দেখা যাচ্ছে না।

উত্তর বাড্ডা এলাকায় কথা হয় তুরাগ পরিবহনের বাসের চালকের সহযোগী এরশাদ আলীর সঙ্গে। তিনি বলেন, যাত্রীর খুব একটা চাপ নেই। স্বাস্থ্যবিধি মেনে দুই সিটে একজন করে যাত্রী তুলছি।

নূরে মক্কা পরিবহনের বাসে মিরপুর যাচ্ছিলেন সিদ্দিকুর রহমান নামে এক যাত্রী। তিনি বলেন, নাটোর থেকে সকালে বাড্ডা আড়ৎতের সামনে নেমেছি পিকআপ থেকে। ঢাকায় এসে মনে করেছিলাম বাস চলবে না, কিন্তু দেখছি চলছে। তাই এই বাসে মিরপুরে যাচ্ছি। কিন্তু ভাড়া বেশি নেওয়া হচ্ছে।

এদিকে মহাখালী এলাকা থেকে বনশ্রী যাওয়ার জন্য আলিফ পরিবহনের বাসে উঠেছেন বেসরকারি চাকরিজীবী সাব্বির আহমেদ। তিনি বলেন, আজ বের হয়ে দেখছি বাস চলছে। যাত্রীর চাপ নেই। তবে ভাড়া বেশি নেওয়া হচ্ছে।

করোনা ভাইরাসের বিস্তার ঠেকাতে মানুষের চলাচল নিয়ন্ত্রণে সরকার ৫ আগস্ট পর্যন্ত নানা ক্ষেত্রে বিধিনিষেধ দিয়ে রেখেছে।

সরকারের ওই সিদ্ধান্তের পরই দেশের প্রতিটা অঞ্চল থেকে দলে দলে ঢাকাতে ফিরতে শুরু করেন শ্রমিকরা। তবে গণপরিবহন না থাকায় তাদের পড়তে হয় বিড়ম্বনা। পরে সে পরিস্থিতি এড়াতে রোববার দুপুর ১২টা পর্যন্ত গণপরিবহন চলাচলের অনুমতি দেওয়া হয়।

আপনি আরও পড়তে পারেন